Wednesday, September 20, 2023

সম্পৃক্ত


ব্যালকনি থেকে বানজারা হিলস, আর লোপামুদ্রার কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত
… পথের শেষ কোথায় … ল্যান্ডস্কেপ নিঃসঙ্গতা জড়িয়ে আছে আমায়
ওদিকে তখন সুজয়দার কোচিং ক্লাস, একটা অছিলা খোঁজার চেষ্টায় মরিয়া
বাইরে অঝোরে বৃষ্টি, সেই যদি এলি … আমার অসময়ের পাতা জুড়ে
আমি তখন দিগ্বিদিক একটা তীব্র আকর্ষণে ছুটে চলেছি এ গ্রহ থেকে ও গ্রহ
এই মহাকাশ আর ওই মহাকাশ লক্ষ্যহীন তারার মত, সেই থেকে
সুজয়দা নভেল ছেড়ে চলে গেল একদিন, যেমন যায় তোর সুজয়দারা
ঘরে ফিরে চোখ মুছে আবার চিঠি লিখতে বসা, পৃষ্ঠার পর পৃষ্ঠা
উড়ে যায় কোথাও … কে জানে সে চিঠি পৌঁছয় কি না কার উদ্দেশে
কবি জীবন চেয়ে থাকে সায়ংকাল, তোমার অবসরের জীবন যাপনে
অথচ তুই যে বর্ষা ঋতু , ক্ষণিকে ভিজিয়ে, মিলিয়ে যাস বার বার
তুই তো জানিস না, কাঙাল আমি , এই তো দ্যাখ , সমস্ত হাত পেতে
বসে আছি আমি, সেই অবেলায়, ফিরিয়ে দে তুই, ফিরিয়ে দাও, আমার
সব রৌদ্রস্নান, আমার সব শৈত্যজীবন, তোর আঙুলের ছোঁয়া, সম্পৃক্ত হই

0 comments: